মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো বিস্তারিত জানুন

বর্তমান সময়ে ফ্রিল্যান্সিং একটি জনপ্রিয় মাধ্যম হয়ে দাঁড়িয়েছে আমাদের মধ্যে। বর্তমানে ফ্রিল্যান্সিং এমন একটি মার্কেটপ্লেস যেখানে হাজার হাজার মানুষ তাদের ক্যারিয়ার গড়ে তুলছে। আপনাদের মাথায় একটা প্রশ্ন সব সময় ঘুরপাক খায় যে মোবাইল দিয়ে কি আসলে ফ্রিল্যান্সিং করা যায়। এছাড়াও আরও প্রশ্ন আসে যে মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং কিভাবে শিখব। এই সম্পূর্ণ পোস্টটি পড়লে আশা করি আপনি মোবাইল দিয়ে কিভাবে ফ্রিল্যান্সিং শিখতে হয় বিস্তারিত জেনে যাবেন।
মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো
তাই আপনি যদি মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং শিখার বিভিন্ন উপায় সম্পর্কে বিস্তারিতভাবে ধারণা পেতে চান তাহলে সম্পূর্ণ পোস্টটি মনোযোগ দিয়ে পড়ুন সম্পূর্ণ পোস্টটি মনোযোগ দিয়ে পড়লে আশা করি মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং শিখার বিভিন্ন উপায় সম্পর্কে ধারনা পেয়ে যাবেন।

ভূমিকা

বর্তমান সময়ে ফ্রিল্যান্সিং একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে আমাদের মধ্যে। তার কারণ হচ্ছে ফ্রিল্যান্সিং একটি মুক্ত পেশা অর্থাৎ আপনি চাকুরী অথবা পড়াশোনার পাশাপাশি নিজেই নিজের ফ্রিল্যান্সিং ক্যারিয়ার গড়ে তুলতে পারেন খুবই সহজে। দেশসহ দেশের বাহিরে বিভিন্ন মানুষজন তাদের ফ্রিল্যান্সিং ক্যারিয়ার গড়ে তুলছে। আমাদের মধ্যে এমন মানুষ আছেন যারা মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং শিখার বিভিন্ন উপায় খুঁজে বেড়ান। এই সম্পূর্ণ পোস্টটি জুড়ে মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং কিভাবে শিখবেন তা নিয়ে বিস্তারিত ভাবে আলোচনা করা হবে।

তাই আপনি যদি মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং শিখতে চান তাহলে অবশ্যই সম্পূর্ণ পোস্টটি মনোযোগ দিয়ে পড়ুন। এই সম্পূর্ণ পোস্টটি মনোযোগ দিয়ে পড়লে আশা করি মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং শিখার যাবতীয় তথ্য আপনি পেয়ে যাবেন।

মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো

আপনি যদি মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং শিখতে চান তাহলে বেশ কয়েকটি বিষয় সম্পর্কে আপনার বিস্তারিত ধারণা থাকতে হবে। চলুন দেখেনি সেই বিষয়গুলো কি,,

সঠিক দক্ষতাঃ আপনি যদি মোবাইলে ফ্রিল্যান্সিং করতে চান তাহলে সঠিক দক্ষতা থাকা খুবই জরুরী। এরপরেও যদি আপনার কোন দক্ষতা না থেকে থাকে তাহলে চিন্তার কোন কারণ নেই। মূলত মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং করার জন্য অনেক কাজের উপর প্রচুর পরিমাণে দক্ষতা থাকতে হবে এমন কিন্তু না। সে ক্ষেত্রে আপনাকে মোবাইলে ফ্রিল্যান্সিং শিখতে হলে সঠিক ফ্রিল্যান্সিং সাইট গুলি এবং সঠিক বিভিন্ন সরঞ্জাম সম্পর্কে আপনার অভ্যস্ত থাকতে হবে।
আরো পড়ুনঃ
আপনি ধীরে ধীরে বিভিন্ন টুলস অথবা বিভিন্ন ফ্রিল্যান্সিং সাইট থেকে বিভিন্ন তথ্য নিয়ে নিয়ে আপনি ধীরে ধীরে প্রস্তুত হতে শুরু করবেন। তাহলে আশা করি আপনি মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং করতে সক্ষম হবেন। প্রধান কথা হচ্ছে আপনাকে বিভিন্ন তথ্য নিয়ে গবেষণা করে জানতে হবে।

ফ্রিল্যান্সিং সাইট নির্বাচন করাঃ ফ্রিল্যান্সিং সেক্টরে খুবই গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে ফ্রিল্যান্সিং সাইট নির্বাচন করা। অর্থাৎ সহজ কথাই বলতে গেলে ফ্রিল্যান্সিং এর অনেকগুলো সেক্টর রয়েছে কিন্তু আপনি সেই সেক্টরগুলোর মধ্যে থেকে কোন সেক্টর গুলোতে কাজ করবেন উক্ত সেক্টর গুলো বেছে নেওয়া। সেক্ষেত্রে আপনি আপনার ইনফরমেশন দিয়ে আপনার নিজের প্রোফাইল সেটআপ করুন। এটি সম্পূর্ণ হয়ে যাওয়ার পর যোগাযোগ শুরু করতে প্রস্তুত হন বিভিন্ন ক্লাইন্টের সাথে।

এক কথায় আপনি যদি আপনার আপ ওয়ার্ক অথবা ফাইবারের মতো বিভিন্ন ফ্রিল্যান্সিং এর প্ল্যাটফর্মে কাজ করতে চান তাহলে আপনি চাকরির জন্য আবেদন করতে এবং ক্লায়েন্টদের সাথে যোগাযোগ করতে পারেন এই প্লাটফর্ম গুলো থেকে। প্লাটফর্ম গুলি হল ফাইবার এবং আপ ওয়ার্ক। এক্ষেত্রে আপনি প্রথমে এই প্লাটফর্ম গুলিতে বিভিন্ন ক্লায়েন্টের সাথে আপনার পরিচিতি গড়ে তুলতে পারেন।

চাকরিতে আবেদন এবং কাজ ম্যানেজঃ সাধারণত যখন আপনি প্রস্তুত হবেন চাকরিতে আবেদন করার জন্য। তখন আপনি বিভিন্ন ক্লাইন্ট এর সাথে যোগাযোগ করার জন্য একটি নির্ভরযোগ্য অ্যাপ ডাউনলোড করুন। অর্থাৎ বিভিন্ন ক্লায়েন্টদের সাথে আপনার কর্ম প্রবাহ পরিচালনা করতে সাহায্য করে এমন অ্যাপ ডাউনলোড করুন। সহজ ভাষায় যদি বলতে যাই আপনি ফ্রিল্যান্সিং যে সেক্টরে আপনার দক্ষতায় কাজ করার সিদ্ধান্ত নিলেন।
আরো পড়ুনঃ 
এই নির্দিষ্ট কাজের জন্য ডেডিকেটেড একটি নির্ভরযোগ্য এক অথবা প্ল্যাটফর্ম বেছে নিন। অর্থাৎ আপনার মোবাইলের মাধ্যমে যে কাজ ম্যানেজ করবেন তা নির্বাচন করুন। সর্বশেষ বিভিন্ন ক্লাইন্টের সাথে যোগাযোগ করে শুরু করে দিন আপনার মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং যাত্রা।

বিশেষ সর্তকতাঃ আপনি যদি মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং শিখতে চান তাহলেই শুরুতে আপনার দক্ষতা থাকাটা খুবই জরুরী। তার কারণ হচ্ছে আপনার যদি কোন দক্ষতায় না থাকে সে ক্ষেত্রে আপনি কোন ধরনের কাজ পাবেন না। দক্ষতা অর্জনের জন্য আপনাকে ফ্রিল্যান্সিং এর বিভিন্ন সাইটগুলোতে রিসার্চ করে সঠিক তথ্য নিয়ে দক্ষতা অর্জন করতে হবে। এক্ষেত্রে আপনি সঠিক সরঞ্জাম এবং সঠিক সাইটগুলো থেকে নিজের দক্ষতা অর্জন করার পর গড়ে তুলুন নিজের ফ্রিল্যান্সিং ক্যারিয়ার।

মোবাইল ফ্রিল্যান্সিং সাইট

  • আপওয়ার্ক(Upwork)
  • ফাইভার(Fiverr)
  • ফ্রিল্যান্সার ডটকম(Freelancer.com)
নিম্নে এই তিনটি মোবাইল ফ্রিল্যান্সিং সাইটের লিংক দেওয়া হলো। আপনারা চাইলে এই লিঙ্কে ক্লিক করে একদম চলে যেতে পারে এই তিনটি মার্কেট প্লেসে,,,
  • upwork.com.
  • fiveer.com.
  • freelancer.com.

মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং এর সুবিধা

মোবাইলে ফ্রিল্যান্সিংয়ের সুবিধার মধ্যে প্রথমে রয়েছে আপনি ইচ্ছা করলে আপনার ব্যবহার কৃত স্মার্টফোনটি যেকোনো জায়গায় নিয়ে যেতে পারবেন। অর্থাৎ এক্ষেত্রে আপনি যেখানেই যান না কেন আপনি মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং করতে পারবেন। অর্থাৎ আপনি যেখানেই যান না কেন যেই কাজই করেন না কেন আপনি তো আপনার ব্যবহার স্মার্টফোনটি সাথে নিয়ে যাবেন। সেক্ষেত্রে আপনি ঘুরতে যান বা খেতে যান অথবা যেখানেই যান আপনি আপনার কাজ করতে পারবেন।

আরও একটি সুবিধা হচ্ছে আপনি স্মার্টফোনটি দিয়ে আপনার বিভিন্ন দক্ষতার সাথে সাথে আপনার বিভিন্ন কাজ ট্রাক করতে পারবেন এবং বিভিন্ন নোটিশ সোনার সাথে সাথে সে কাজগুলো সম্পন্ন করতে পারবেন খুব সহজে। যেহেতু আপনি আপনার স্মার্টফোন যে কোন জায়গায় নিয়ে যেতে পারেন সে ক্ষেত্রে আপনারা কষ্ট করে ল্যাপটপ অথবা ডেস্কটপ কোথাও বয়ে নিয়ে যেতে হবে না।

মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং এর অসুবিধা

শুরুতেই আসি মোবাইল নিয়ে, আপনি শুধুমাত্র স্মার্টফোনে একটি কাজ করতে পারবেন। কিন্তু যদি আপনি স্মার্টফোনের বদলে ল্যাপটপ ব্যবহার করেন অথবা ডেস্কটপ ব্যবহার করেন সে ক্ষেত্রে আপনি অনেকগুলো কাজ একসাথে করতে পারবেন। দ্বিতীয়ত আপনি মোবাইল দিয়ে কাজ করতে চাইলে আপনার কাজের কিছু সীমাবদ্ধতা রয়েছে। তার কারণ হচ্ছে ফ্রিল্যান্সিং এর কিছু কিছু কাজ স্মার্টফোন দিয়ে করা সম্ভব। কিন্তু অনেকগুলো কাজ স্মার্টফোন দিয়ে করা সম্ভব নয়। অনেকগুলো কাজ করা সম্ভব ল্যাপটপ অথবা ডেস্কটপ দিয়ে।
আরো পড়ুনঃ 
মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং করার আরেকটি অসুবিধা হলো আপনি গুগল অথবা ক্রমে সমস্ত এক্সটেনশন অথবা বিভিন্ন টুল ব্যবহার করতে পারবেন না। আর এই টুলস গুলো ব্যবহার না করলে আপনি কাজে খুব একটা উন্নতি করতে পারবেন না। সর্বশেষ স্মার্টফোন দিয়ে ফ্রিল্যান্সিং করতে গেলে আপনার মনোযোগ নষ্ট হয়ে যেতে পারে। সহজ ভাষায় বলতে গেলে আপনি বিভিন্ন টেক্সট করছেন, বিভিন্ন ফোন কল ইত্যাদি ইত্যাদি কাজ করার জন্য আপনার কাজে মনোযোগ নষ্ট হতে পারে।

মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং কাজ সমূহ

  • গ্রাফিক্স ডিজাইন.
  • কনটেন্ট রাইটিং.
  • সোশ্যাল মিডিয়া ম্যানেজমেন্ট.
  • গ্রাহক পরিষেবা.
  • ভয়েস-ওভার.
  • এবং সর্বশেষ ভাষা অনুবাদ.

শেষ কথা

আপনি যদি ফ্রিল্যান্সিং শিখতে চান তাহলে আপনাকে নিজের দক্ষতা অর্জন করতে হবে এবং কাজে মনোযোগী হতে হবে। সাধারণত ফ্রিল্যান্সিং হল একটি মুক্ত পেশা। অর্থাৎ আপনি যেকোন সময় এই কাজটি করতে পারেন। আপনি লেখাপড়া অথবা চাকরির পাশাপাশি ফ্রিল্যান্সিং শিখতে পারেন। আপনার যদি ধৈর্য থেকে থাকে তাহলে আপনি অবশ্যই ফ্রিল্যান্সিংয়ে নিজের ক্যারিয়ার গড়ে তুলতে পারবেন।

এই সম্পূর্ণ পোস্টটি জুড়ে আমি মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং এর বিভিন্ন তথ্য তুলে ধরার চেষ্টা করেছি। এই সম্পূর্ণ পোস্টটি পড়ার পর যদি আপনার ভালো লেগে থাকে তাহলে অবশ্যই বন্ধুদের মাঝে শেয়ার করুন এবং নিত্য প্রয়োজনের বিভিন্ন তথ্য পেতে ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন। সর্বশেষ সম্পূর্ণ পোস্টটি পড়ার পর আপনার মতামত কমেন্টে জানাতে ভুলবেন না ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url