রাতে তাড়াতাড়ি ঘুমানোর উপায় - রাতে ঘুম না আসার রোগের নাম

আজকের তরুণরা রাতের ঘুম সমস্যা নিয়ে লড়াই করছে। অনেকে জানে না রাতে তাড়াতাড়ি ঘুমানোর উপায় এবং রাতে তাড়াতাড়ি ঘুমানো অভ্যাসটা কত ভালো। অনেকে আছেন যারা প্রতিনিয়ত ঘুমের ওষুধ খেয়েও ঘুম আসে না। তাই আমরা রাতে তাড়াতাড়ি ঘুমানোর উপায় নিয়ে বিস্তারিত আলোচনা করব।রাতে তাড়াতাড়ি ঘুমানোর উপায় এবং মিনিটে ঘুম আসার উপায় সম্পর্কে জানতে আর্টিকেলটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়ুন।
রাতে তাড়াতাড়ি ঘুমানোর উপায় - রাতে ঘুম না আসার রোগের নাম
সুস্থ বা স্বাস্থ্য ভালো রাখার জন্য ঘুমের অনেক প্রয়োজন সুস্থ থাকার জন্য অবশ্যই আপনাকে অবশ্যই রাতে তাড়াতাড়ি ঘুমানোর অভ্যাস করতে হবে। আর রাতে তাড়াতাড়ি ঘুমানোর উপায় সম্পর্কে আরও তথ্য জানতে সম্পন্ন পড়ুন।

ভূমিকা

সুস্থ থাকতে হলে নিয়মিত ঘুমের বিকল্প নেই। কারণ সারা দিনের ক্লান্তি দূর করে ঘুম। তাই প্রতি রাতে ৭ থেকে ৯ ঘণ্টা ঘুমাতে হবে। দেখা যায় ঘুমের সমস্যা অনেকেরই আছে। ঘুমের জন্য অপেক্ষা করতে হয়।কারণ ঘুম আসে না। অনেকেই ঘুমানোর জন্য ঘুমের ওষুধ খেয়ে থাকেন। তবে চিকিৎসকের পরামর্শ ছাড়া কোনো ওষুধ খাওয়া ঠিক নয়। ঘুমের ওষুধের প্রতি অতিরিক্ত নির্ভরশীলতাও আমাদের শরীরের জন্য মারাত্মক ক্ষতিকর। আসুন জেনে নেই রাতে তাড়াতাড়ি ঘুমানোর উপায় বিস্তারিত জানতে আমাদের সঙ্গে থাকুন।

রাতে তাড়াতাড়ি ঘুমানোর উপায় 

আপনারা এখন রাতে তাড়াতাড়ি ঘুমানোর উপায় সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। চলুন জেনে নেই রাতে তাড়াতাড়ি ঘুমানোর উপায়।
  • আপনি অবশ্যই নিয়মিত একই সময়ে ঘুমাতে যাবেন এবং প্রতিদিন একই সময়ে ঘুম থেকে ওঠার চেষ্টা করবেন। ফলে আপনার ঘুমের সময়টাকে নিয়ন্ত্রণ করতে পারবেন।
  • অতিরিক্ত টিভি শো দেখা বা উজ্জ্বল পর্দা সহ ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার করার মতো উত্তেজক কাজকর্ম থেকে এড়িয়ে চলুন।
  • মোবাইল স্কিন বা যে কোন স্ক্রিনে নির্গত নীল আলো আপনার শরীরের মেলাটোনিন উৎপাদনে বাধা প্রদান করতে পারে। এটি একটি হরমোন যা ঘুমানো কে নিয়ন্ত্রণ করে। তাই ঘুমানোর কমপক্ষে এক ঘণ্টা আগে যেকোনো ধরনের ইলেকট্রনিক স্কিন থেকে বিরত থাকতে হবে।
  • নিয়মিত শারীরিক ব্যায়াম আপনাকে দ্রুত ঘুমিয়ে পড়তে এবং গভীর ঘুমাতে সাহায্য করতে পারে। তবে, শোবার সময় কাছাকাছি অতিরিক্ত ব্যায়াম থেকে বিরত থাকুন।
  • আপনি ক্ষুধার্ত হলে অবশ্যই হালকা খাবার বা স্বাস্থ্যকর খাবার গ্রহণ করবেন। ঘুমানোর আগে ভারী খাবার খাওয়া থেকে বিরত থাকবেন।
  • ঘুমানোর আগে তরল জাতীয় খাবার কম খাবেন। যা বাথরুম ব্যবহার করার জন্য রাতে ঘুম থেকে ওঠার প্রয়োজন কমাতে পারে।
  • মাদকদ্রব্য নিকোটিন জাতীয় দ্রব্য সেবন থেকে বিরত থাকবেন। এটি আপনার ঘুমিয়ে পড়ার ক্ষমতাকে কমিয়ে দিতে পারে।
  • ঘুমানোর সময় ঘড়ির দিকে দেখবেন না কারণ এটি আপনার মধ্যে উদ্বেগ তৈরি করতে পারে।
  • ডাক্তারের পরামর্শ ছাড়া কোন ঘুমানোর ওষুধ সেবন করা যাবে না। তাতে আপনার ক্ষতি হতে পারে। আপনি একটি পেশাদার ডাক্তারের সঙ্গে যোগাযোগ বা পরামর্শ করে ওষুধ সেবন করবেন।
আপনি যদি এই স্টেপগুলি চেষ্টা করে থাকেন এবং এখনও ঘুমাতে সমস্যা হয় তবে একজন ডাক্তার বা ঘুম বিশেষজ্ঞের পরামর্শ নিবেন।

প্রাকৃতিক উপায়ে ঘুম আসার উপায়

সারাদিন আমরা অনেক খাটাখাটনি করি শরীর অনেক ক্লান্ত থাকে। বাড়ি ফিরেছেন আপনি। ভাবলেন রাতের খাবার খেয়ে তাড়াতাড়ি ঘুমিয়ে পড়ি। সেইমতো বিছানায় শুয়েও পড়লেন। কিন্তু ঘুম আর আসছে না। চোখের পাতা বন্ধ করে রাখলেন সেই সাথে কেটে গেল প্রায় অর্ধেক রাত। এমন সমস্যা অনেকেরই

রয়েছে যার ফলে ঠিকমতো ঘুম হয় না। আসেন তাহলে জেনে নিই রাতে তাড়াতাড়ি ঘুমানোর উপায় সম্পর্কে । অনেকেই মনে করেন যে ব্যায়ামের পরে ঘুমালে ঘুম ভালো আসে আসলে তার ধারণা ভুল বিশেষজ্ঞরা বলেন যে ব্যায়ামের পরে প্রায় তিন ঘন্টা পরে ঘুমানো উচিত।সুস্থ ও সুন্দর ঘুম স্বাস্থ্যের জন্য খুবই গুরুত্বপূর্ণ। যাদের ঘুম ভালো হয়, তাদের মন শান্ত থাকে। হজমশক্তি ভালো থাকে এবং রোগ প্রতিরোধ ক্ষমতাও বৃদ্ধি পায়। তাহলে আপনারা জানতে পারলেন প্রাকৃতিক উপায়ে ঘুম আসার উপায়।

রাতে ঘুম না আসার রোগের নাম

অনেকে আবার প্রশ্ন করে থাকেন রাতে ঘুম না আসার রোগের নাম কি। এই অংশে আমরা তো আলোচনা করব। একজন মানুষের সুস্থ থাকার জন্য অন্যতম কারণ হচ্ছে ঘুম । স্বাভাবিক প্রাপ্তবয়স্ক মানুষের কমপক্ষে জন্য সাত থেকে আধঘন্টা ঘুমের প্রয়োজন।দিনে ৬ ঘণ্টার কম ঘুমালে তা স্বাস্থ্যহানির কারণ হতে পারে
তবে বয়স অনুযায়ী শরীরে ঘুমের চাহিদা ভিন্ন হয়।সাধারণত পূর্ণবয়স্ক মানুষদের ৭-৮ ঘণ্টা, শিশুদের ৯-১৩ ঘণ্টা, নবজাতক বাচ্চাদের ১২-১৭ ঘণ্টা ঘুম প্রয়োজন।

নিয়মিত ঘুম ।শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়।রাতে ঘুমাতে বা ঘুমাতে সমস্যা হওয়াকে অনিদ্রা বলে। ফলস্বরূপ, দিনের বেলা ঘুমের আনুভাব সারাদিনে ঝিমঝিম করা, কাজে মনোযোগ দিতে না পারা এবং হতাশা এবং বিরক্তির মতো বিষয়গুলি ঘটতে পারে। ছোট শিশু এবং বয়স্ক সকলেরই অনিদ্রা হতে পারে।

রাতে তাড়াতাড়ি ঘুমানোর দোয়া

রাতে তাড়াতাড়ি ঘুমানোর উপায় ও রাতে তাড়াতাড়ি ঘুমানোর দোয়া জানতে গুরুত্বপূর্ণ হলো দোয়া হাদিস শরিফে ঘুমানোর আগে কয়েকটি দোয়া বর্ণিত হয়েছে। সবগুলো দোয়া পড়তে না পারলেও ছোট এ দোয়াটি পড়া যায়-আল্লাহুম্মা আস্লামতু নাফ্সী ইলাইকা ওয়া ওয়াজ্জাহ্তু ওয়াজহী ইলাইকা ওয়া ফাউওয়ায্তু আমরী ইলাইকা ওয়ালজা’তু যাহরী ইলাইকা রাগ্বাতা ওয়া রাহবাতান ইলাইকা লা মালজা’আ মিনকা ওয়া লা মানজা’আ মিনকা ইল্লা ইলাইকা আ-মানতু বিকাতা-বিকা। আল্লাজি আনঝালতা ওয়া বি নাবিয়্যিকাল্লাযী আরসালাত।

অর্থ: ‘হে আল্লাহ! আমি নিজেকে তোমার কাছে সমর্পণ করলাম, তোমার দিকে মুখ ফিরালাম, আমার কাজ তোমার প্রতি ন্যস্ত করলাম এবং তোমার প্রতি ভয় ও আগ্রহ নিয়ে তোমার আশ্রয় গ্রহণ করলাম। তুমি ছাড়া কোনো আশ্রয়স্থল ও নাজাতের স্থান নেই। তোমার প্রেরিত কোরআনের প্রতি ঈমান আনলাম এবং তোমার প্রেরিত রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর প্রতি ঈমান আনলাম। ’ (সহীহ বুখারী ও মুসলিম)

মিনিটে ঘুম আসার উপায়

অনেকে আপনারা জানতে চেয়েছেন মিনিটে ঘুম আসার উপায় সম্পর্কে। যা আমরা এই অংশে মিনিটে ঘুম আসার উপায় নিয়ে আলোচনা করব।4-7-8 শ্বাস-প্রশ্বাসের কৌশলটি ব্যবহার করে, আপনি 4-সেকেন্ডের শ্বাস নিন, এটি 7 সেকেন্ডের জন্য ধরে রাখুন এবং তারপরে 8 সেকেন্ডের জন্য ছেড়ে দিন। আপনার মন শান্ত হয়, এবং এই অনুশীলনের মাধ্যমে চাপ কমে যায়। এই পদ্ধতিটি আপনাকে শুধু ঘুমাতেই সাহায্য করে না বরং পেশীর ব্যথা থেকেও মুক্তি দেয়। আপনি প্রায় 60 সেকেন্ডের মধ্যে এই পদ্ধতিতে ঘুমিয়ে পড়তে পারেন। তাহলে আপনারা সকলে জানতে পারলেন মিনিটে ঘুম আসার উপায়।

শেষ কথা

আশা করছি আপনারা রাতে তাড়াতাড়ি ঘুমানোর উপায় সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। রাতের পর্যাপ্ত ঘুম আমাদের শরীর স্বাস্থ্যের জন্য অধিক কার্যকরী। আমাদের নিয়মিত ঘুমানো উচিত। আপনি যদি রাতে তাড়াতাড়ি ঘুমানো উপায় সম্পর্কে বিস্তারিত জেনে থাকেন তাহলে অবশ্যই আজকের আর্টিকেলটি পরিচিতিদের সঙ্গে শেয়ার করবেন। এ ধরনের স্বাস্থ্য রিলেটেড তথ্য পেতে অবশ্যই আমাদের ওয়েব সাইটে নিয়মিত ভিজিট করন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url