৫টি এন্টিভাইরাসের নাম - ১০ টি এন্টিভাইরাসের নাম

আপনারা যারা কম্পিউটার ব্যবহার করেন তাদের কাছে এন্টিভাইরাস সফটওয়্যার নতুন বিষয় নয়। এই এন্টিভাইরাস সফটওয়্যার এর সাহায্যে আপনারা কম্পিউটার থেকে ভাইরাস দূর করতে পারেন। আজকে আমরা ৫টি এন্টিভাইরাসের নাম - ১০ টি এন্টিভাইরাসের নাম সম্পর্কে আলোচনা করব। আপনাদের যদি কম্পিউটারে ভাইরাস আক্রান্ত হয়ে থাকে তাহলে সেরা ৫টি এন্টিভাইরাসের নাম সম্পর্কে জানতে আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে পারেন।
৫টি এন্টিভাইরাসের নাম
আপনারা যদি ২০২৩ সালের ৫ টি সেরা ফ্রী Antivirus Software সম্পর্কে জানতে চান তাহলে আজকের পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন।

এন্টিভাইরাস কি

এন্টিভাইরাস হলো এক প্রকার প্রোগ্রাম সফটওয়্যার যা আমাদের কম্পিউটার বা ল্যাপটপে ইন্সটল করা থাকে। আমরা যখন কোন সফটওয়্যার ইন্সটল করি বা ফাইল ওপেন করি তাহলে এই এন্টিভাইরাস সফটওয়্যার ফাইলগুলো স্ক্যান করে ভাইরাস পাইলে সেগুলো ডিটেক্ট করে এবং ভাইরাস গুলোকে ধ্বংস বা ডিলেট করে দেয়। ফলে আমাদের কম্পিউটারকে সুরক্ষিত রাখে ভাইরাসের হাত থেকে। এন্টিভাইরাস মূলত আমাদের কম্পিউটারকে ভাইরাস থেকে সুরক্ষিত রাখার কাজ করে।

এন্টিভাইরাস সফটওয়্যার কেন ব্যবহার করবেন

আপনারা কি জানেন কেন এই এন্টিভাইরাস সফটওয়্যার ব্যবহার করবেন। যদি না জেনে থাকেন তাহলে জেনে নিন এন্টিভাইরাস সফটওয়্যার কেন ব্যবহার করবেন। এন্টিভাইরাস সফটওয়্যার আমাদের কম্পিউটার বা ল্যাপটপ সুরক্ষিত রাখার জন্য ব্যবহার করা হয়। নিম্নে বলা হলো কেন এন্টিভাইরাস সফটওয়্যার ব্যবহার করা হয়।
  • কম্পিউটার বা ল্যাপটপের ভাইরাস শনাক্ত করে এবং ভাইরাসকে ধ্বংস করার কাজ করে।
  • এন্টিভাইরাস সফটওয়্যার আপনার সিস্টেমকে নিরাপত্তা দিতে সবসময় কাজ করে।
  • সন্দেহজনক ওয়েবসাইট বা লিংক সনাক্ত করে ব্লক করে দেয়।
  • ভাইরাসের কারণে কম্পিউটার অপ্রত্যাশিত আচরণ করলে তা নির্মূলে সাহায্য করে।
  • এছাড়া বর্তমানে অনেক ধরনের নতুন নতুন ভাইরাস তৈরি হচ্ছে যেসব ভাইরাস সনাক্ত করা যায়নি তার খোঁজ করা এন্টিভাইরাসের অন্যতম কাজ।
  • কম্পিউটার বা ল্যাপটপে ভাইরাস আক্রমণ করার সাথে সাথে আপনাকে এলার্ট করা এবং ভাইরাস দমনে সাহায্য করা।
তাই আপনাদের ভালো একটি এন্টিভাইরাস সফটওয়্যার বেছে নিতে হবে যা আপনার কম্পিউটারকে সার্বক্ষণিক নিরাপত্তা দিবে এবং শুধু সুবিধা প্রদান করবে।

সিস্টেম রিসোর্সের পরিমিত ব্যবহার

আপনার অবশ্যই এমন একটি এন্টিভাইরাস সফটওয়্যার ব্যবহার করবেন যা যেন আপনার কম্পিউটারে কোন কাজ করতে গেলে সমস্যা হয়। যেমন কোন ওয়েবসাইট ওপেন করতে অধিক টাইম নেয়া অথবা কম্পিউটারে কোন ফাইল কপি করতে নির্দিষ্ট টাইমের চেয়ে অতিরিক্ত টাইম নেয়া এছাড়া আরও অনেক কিছু হতে পারে। তাই আপনি অবশ্যই ভালো মানের এন্টিভাইরাস সফটওয়্যার ব্যবহার করবেন। অনেক ধরনের এন্টিভাইরাস সফটওয়্যার রয়েছে যা মূলত কোন সুযোগ সুবিধা তো দেয়ই না বরং কম্পিউটার কে স্লো করে রাখে এবং বিভিন্ন কাজ করতে বাধা প্রদান করে। 

এসব এন্টিভাইরাস সফটওয়্যার থেকে দূরে থাকবেন। তবে আমার মনে রাখবেন টাকা দিয়ে কিনলে যে সফটওয়্যার ভালো হবে তার কোন মানে নেই। আপনারা ফ্রি এন্টিভাইরাস সফটওয়্যার গুলো ব্যবহার করতে পারেন। তাই আজকে আমরা আপনাদের জন্য ২০২৩ সালের ৫ টি সেরা ফ্রী Antivirus Software সম্পর্কে আলোচনা করব।

এন্টিভাইরাস সফটওয়্যার ব্যবহারের গোপনীয়তা

এন্টিভাইরাসের কাজ হল কম্পিউটারকে ভাইরাসের হাত থেকে সুরক্ষা প্রদান করা। তবে যে সে এন্টিভাইরাস সফটওয়্যার ব্যবহার করবেন না যাতে আপনার সকল গোপন তথ্য যেন ফাঁস না করে দেয়। এন্টিভাইরাস সফটওয়্যার যেন কম্পিউটারের সুরক্ষার আড়ালে আপনার তথ্য কোম্পানির কাছে ফাঁস করে না দিচ্ছে। তাই আপনাদের ভাল এন্টিভাইরাস সফটওয়্যার খুঁজে ব্যবহার করতে হবে।

এন্টিভাইরাস সফটওয়্যার ব্যবহারে গুরুত্বপূর্ণ নির্দেশনা

আপনারা অনেকে আছেন যারা একসাথে অনেকগুলো এন্টিভাইরাস সফটওয়্যার ব্যবহার করেন। যার ফলে কম্পিউটার স্লো হয়ে যেতে পারে এবং কম্পিউটার বা ল্যাপটপ নষ্ট হয়ে যেতে পারে। অনেক সময় কম্পিউটারকে স্লোসহ অনেক কাজে বাধা প্রদান করতে পারে। তাই আপনারা কখনো একসাথে অনেকগুলো এন্টিভাইরাস সফটওয়্যার ব্যবহার করবেন না।

১০ টি এন্টিভাইরাসের নাম 

আপনার অনেকেই দশটি এন্টিভাইরাসের নাম জানতে চেয়েছেন। তবে চিন্তা কোন কারণ নেই এখন আমরা ১০ টি এন্টিভাইরাসের নাম সম্পর্কে জানব।
  • Windows Defender Antivirus software
  • McAfee Antivirus Software
  • Kaspersky Antivirus Software
  • 360 Security Antivirus Software
  • Norton Antivirus Software
  • CM Security Antivirus Software
  • Adware antivirus software
  • Zone Alarm Antivirus Software
  • Soph's Home Free Antivirus
  • Panda is free antivirus software

৫টি এন্টিভাইরাসের নাম - ৫ টি সেরা ফ্রী Antivirus Software

আমরা এখন ২০২৩ সালের ৫ টি সেরা ফ্রী Antivirus Software সম্পর্কে জানতে পারবো। চলুন কথা না বাড়িয়ে জেনে নেওয়া যাক ৫ টি সেরা ফ্রী Antivirus Software সম্পর্কে নিচে উল্লেখ করা হলো।
  • Avast antivirus software
  • Bit Defender antivirus software
  • Kaspersky antivirus software
  • AVG antivirus software
  • Avira antivirus software
চলুন এন্টিভাইরাস সফটওয়্যার সম্পর্কে কিছু তথ্য জেনে নেই।

Avast antivirus software

এন্টিভাইরাস সফটওয়্যার এর কথা শুনলে আমাদের প্রথমেই avast অ্যান্টিভাইরাস এর কথা মনে পড়ে যায়। এটি একটি ফ্রি এবং জনপ্রিয় এন্টিভাইরাস সফটওয়্যার।সাইবার ক্যাপচার করা এই অ্যান্টিভাইরাস সফটওয়্যারটি অন্যতম বিশেষ গুণ। এই সফটওয়্যারটি রান করার আগে কম্পিউটার স্ক্যান করে করে নেয়।এছাড়াও নেটওয়ার্ক নিরাপত্তা এবং Spector পাসওয়ার্ড ম্যানেজার সহ আরও অনেক বৈশিষ্ট্য রয়েছে। 
আরো পড়ুনঃ ফটো এডিট করার সফটওয়্যার ডাউনলোড 
এছাড়া অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার URL সুরক্ষা প্রদান করে। যাইহোক, গোপনীয়তা সেটিংস কিছুটা জটিল হতে পারে এবং অর্থপ্রদানের এন্টিভাইরাস সফটওয়্যার গুলি ভাল নাও হতে পারে। যাহোক; মোটামুটিভাবে কিছু জিনিস নির্দিষ্ট করার সময় আপনি এই ফ্রি সফটওয়্যার ব্যবহার করতে পারেন।

Bit Defender Anti-virus Software

বিট ডিফেন্ডার একটি জনপ্রিয় বিনামূল্যের অ্যান্টিভাইরাস প্রোগ্রাম। এটি 1997 সাল থেকে সফলভাবে কাজ করছে৷ এই ডিফেন্ডার অ্যান্টিভাইরাস ফ্রি সংস্করণ সফ্টওয়্যারটিতে বাণিজ্যিক অ্যান্টিভাইরাস প্রযুক্তি রয়েছে৷ফিশিং ওয়েবসাইট এবং দূষিত URL গুলি থেকে রক্ষা করার জন্য সর্বাধিক বিনামূল্যের সুরক্ষা BitDefender পরীক্ষা করে থাকে। নিয়মিত ব্যবহারকারীদের জন্য সেট আপ করা খুব সহজ। যাইহোক, আপনি যদি একজন উন্নত ব্যবহারকারী হন তবে আপনার আরও নিয়ন্ত্রণের প্রয়োজন হতে পারে।

Kaspersky Antivirus Software

ক্যাসপারস্কি ফ্রি অ্যান্টিভাইরাস ওয়েবসাইটকে "সেরা ফ্রি অ্যান্টিভাইরাস" খেতাব দেওয়া হয়েছে। যাইহোক, সবার মতে, Avast সেরা হিসাবে বিবেচিত হয়। যদিও এভারেস্ট সেরা অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার হিসাবে বিবেচিত হয়, ক্যাসপারস্কি কোনভাবেই নিকৃষ্ট নয়। এই অ্যান্টিভাইরাস বিনামূল্যে 24/7 ম্যালওয়্যার সুরক্ষা প্রদান করে।এছাড়াও, রিয়েল-টাইম স্ক্যানিং এবং সুরক্ষা সহ বিভিন্ন পরিষেবা উপলব্ধ। যাহোক; ব্যক্তিগত ব্যবহারের জন্য যথেষ্ট। 

ইন্টারফেস খুব সহজ এবং ভাইরাস প্রতিরোধের চমৎকার. আপনি যদি চান, আপনি এটি ব্যবহার করতে পারেন।আমি সফ্টওয়্যারটি তালিকাভুক্ত এবং আপনার সাথে পরিচয় করিয়ে দেওয়ার সময়, মনে রাখবেন যে সমস্ত প্রোগ্রামগুলি খুব কার্যকর যাতে আপনি কোনও সমস্যা ছাড়াই সেগুলি ব্যবহার করতে পারেন।

AVG Antivirus Software

AVG অ্যান্টিভাইরাস সফ্টওয়্যারটি অ্যাভাস্ট অ্যান্টিভাইরাসের মতো একই অ্যান্টিভাইরাস সুরক্ষা ইঞ্জিনের উপর ভিত্তি কাজ করে। যাইহোক, আপনি গোয়েন্দা বৈশিষ্ট্য সহ AVG অ্যান্টিভাইরাস পাবেন না। আপনার অ্যান্টিভাইরাস সিস্টেম অপ্টিমাইজ করার পাশাপাশি, AVG অ্যান্টিভাইরাস পর্যাপ্ত সুরক্ষা প্রদান করতে পারে।

Avira Antivirus Software

আভিরা অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার একটি সুপরিচিত ব্র্যান্ডের বিনামূল্যের অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার এবং আপনার কম্পিউটারে যেকোনো ধরনের ভাইরাস সনাক্ত ও ব্লক করতে পারে। এই সফটওয়্যারে Avira ইন্সটল করার অন্যান্য সুবিধা রয়েছে। Avira অ্যান্টিভাইরাস সফটওয়্যারের স্ক্যানিং ইঞ্জিন তুলনামূলকভাবে ধীর, যা আপনাকে বিরক্ত করতে পারে।

উপরন্তু, ক্রোম এবং ফায়ারফক্স ব্রাউজার অতিরিক্ত নিরাপত্তা প্রদান করে, যদিও অত্যধিক পপ-আপ কখনও কখনও বিরক্তিকর হতে পারে। এই ক্ষেত্রে আপনি হতাশ হবেন না। কেন; এই সফটওয়্যারটির মাধ্যমে আপনি সবচেয়ে ভালো সেবা পাবেন।

শেষ কথা

আশা করছি আপনারা ২০২৩ সালের ৫ টি সেরা ফ্রী Antivirus Software সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। উক্ত এন্টিভাইরাস সফটওয়্যার গুলো ব্যবহার করে আপনারা ফ্রিতে আপনার কম্পিউটার ভাইরাস থেকে সুরক্ষিত রাখতে পারবেন। আপনাদের যদি আর্টিকেলটি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই শেয়ার করবেন এবং এ ধরনের তথ্য পেতে আমাদের ওয়েবসাইটে নিয়মিত ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url