Xiaomi, Redmi এবং POCO ফোন এর নোটিফিকেশানের সমস্যা কীভাবে ঠিক করবেন

  মোবাইল ব্যাবহারের সুফল ও কুফলঅ্যান্ড্রয়েড এর OEM পটভূমিতে অ্যাপগুলিকে নিঃশ্বেষ করার জন্য অনেক কুখ্যাত হয়ে আছে। বিশেষ করে MIUI অতীতকালে ব্যাটারি অপ্টিমাইজেশান করার জন্য একটি আক্রমণাত্মক অপ্টিমাইজেশান এর একটি পথ ছিলো। এই MIUI একটি অ্যাপের প্রতিদিনের যে স্বভাবিক কার্যকারিতার থেকে একটু বেশি পরিমাণে ব্যাটারির লাইফ সংরক্ষণ করতে পছন্দ করে থাকে। যাইহোক না কেন, এই পদ্ধতি ব্যবহারের কারণে প্রতিদিনের নোটিফিকেশানগুলো বিলম্বিত হয়। এবং কখনও কখনও আপনি যদি ওই অ্যাপটি না ওপেন করেন তাহলে কোন নোটিফিকেশান দেখতে পাবেন না।


MIUI 13, 12.5, এবং 12-এ পুশ নোটিফিকেশন সমস্যা সমাধানের জন্য, আজকের এই এর্টিকেলটি আপনাদের মনোযোগ সহকারে পড়তে হবে। আজকের এই আর্টিকেলটি আপনি মনোযোগ সহকারে পড়লে আপনি প্রতিদিনের বিলম্বিত পুশ নোটিফিকেশানগুলো সমস্যার সমাধান করতে এবং MIUI-চালিত ফোনগুলিতে অবিরাম নোটিফিকেশন বাগ ঠিক করতে সাহায্য করবে। তাহলে চলুন এখন বেশি দেরি না করে Xiaomi, Redmi, এবং POCO ফোনে বিজ্ঞপ্তি সংক্রান্ত সমস্যাগুলি কীভাবে সমাধান করা যায় তা শিখে নেওয়া যাক।

নোটিফিকেশন সমস্যা সমাধান এবং পুশ ঠিক করার উপায় MIUI (2023)

এইখানে আমরা MIUI ফোনে পুশ নোটিফিকেশন সমস্যা সমাধানের জন্য ৫টি ভিন্ন পদ্ধতি নিয়ে আলোচনা করবো। এটি হলো একটি বিলম্বিত পুশ বিজ্ঞপ্তি বা একটি অবিরাম বিজ্ঞপ্তি, আমরা উক্ত দুটি সমস্যা সমাধানের জন্যই নির্দেশনা পদান করব। চলুন তাহলে জেনে নেই নোটিফিকেশন সমস্যা সমাধান এবং পুশ ঠিক করার উপায় MIUI (2023) সম্পর্কে।

MIUI-তে নোটিফিকেশান দেরিতে আসার সমস্যা সমাধান করার জন্য সেরা টিপস


MIUI-তে নোটিফিকেশন দেরিতে আসার সমস্যাগুলি ঠিক করার জন্য আপনাকে আপনার ফনের প্রতিটি অ্যাপের মধ্যে গিয়ে তার সেটিংস পরিবর্তন করতে হবে। আপনি এই সমস্যার সমাধান করতে গিয়ে বিভিন্ন সমস্যার সম্মুখীন হবেন। এখানে উদাহরণস্বরূপ আমি আপনাদের হোয়াটসঅ্যাপ দিয়ে দেখানোর চেষ্টা করছি। তবে আপনি মনে রাখবেন যে অন্য সমস্ত অ্যাপসের জন্যও নিয়ম একই রকম।

প্রতিটি অ্যাপগুলির জন্য অটোস্টার্ট অনুমতি চালু করুন

প্রতিটি অ্যাপসের জন্য অটোস্টার্ট চালু করতে হবে। আপনারা যারা জানেন না যে কিভাবে MIUI তে অ্যাপ্লিকেশনের জন্য অটোস্টার্ট অনুমতি চালু করতে হয়। তিনারা আপনি আপনার Xiaomi, Redmi বা POCO ফোন রিবুট করে নিন। তাহলে আপনার ফোনে অটোস্টার্ট অনুমতি চালু হয়ে যাবে। এখানে যেভাবে কাজ করতে হবে তা নিম্নে দেখানো হলোঃ
আরো পড়ূনঃ 
১. প্রথমে আপনি আপনার ফোনের সেটিংস অপশান টি ওপেন করুন। এরপর "Apps" অপশনে প্রবেশ করুন। তারপর "Parmission" সেটিংস র যান।

2. "Permissions" সেটিংস এর ভেতরে প্রবেশ করলে সেখানে "Autostart" অপশন পেয়ে যাবেন। সেখানে প্রবেশ করুন এবং রিবুট করুন। রিবুট করার সময় আপনি আপনার ফনের সে অ্যাপসগুলো সক্রিয়/চালু রাখতে চান সেগুলোর টগল/সুইচ অন করে দিন।

3. এই কাজটি আপনি আলাদা অন্য একটিভাবেও করে ফেলতে পারেন। এর জন্য আপনি আপনার ফনের অ্যাপ আইকন চেপে ধরে রাখুন ( এই ক্ষেত্রে, WhatsApp ) এবং পপ আপ মেনু থেকে "App info" অপশানটি নির্বাচন করুন। এরপর অটোস্টার্ট বাটনে ক্লিক করুন এবং এটি সক্ষম করুন। এটি হোয়াটসঅ্যাপকে রিবুট করার পরে আপনাকে স্বয়ংক্রিয়ভাবে চালানোর অনুমতি দেবে।


ব্যাটারি ব্যবহারে কোন সীমাবদ্ধতা নেই

ফোনের "ব্যাটারি সেভার" চালু করার জন্য আপনাকে এরপরে নিচের দিকে স্ক্রোল করতে হবে। নিচের দিকের স্ক্রোল করলেই আপনি সেখানে "Battery saver" অপশান পেয়ে যাবেন। আপনি সেটি নির্বাচন করুন। আপনি এখানে যে অ্যাপসটি নির্বাচন করেছেন এখানে সেই নির্দিষ্ট অ্যাপের জন্য MIUI-এর কঠোর ব্যাটারি অপ্টিমাইজেশন চালু করে দেওয়া হবে। আপনার ফোনের যে সকল অ্যাপস এর নোটিফিকেশান দেরিতে আসে সে সকল অ্যাপস এর জন্য এই ধাপটি এপ্লাই করুন। তাহলে এখন আপনি তাৎক্ষণিকভাবে পোস্ট নোটিফিকেশন পেয়ে যাবেন।


Xiaomi ফোনে অ্যাপ লক করবেন যেভাবে

যদি আপনি এখনও আপনার MIUI ডিভাইসে কোনো ধরনের বিজ্ঞপ্তি সংক্রান্ত সমস্যার সম্মুখীন হন, তাহলে সমস্যার সমাধান করতে নিচের ধাপগুলি অনুসরণ করুন। আপনি এই পদ্ধতি ব্যবহার করার মাধ্যমে আপনার ফোনের অ্যাপগুলিকে লক করতে পারবেন, এবং সেগুলো MIUI দ্বারা বন্ধ করা হবে না। তাহলে চলুন এখন জেনে নেওয়া যাক কিভাবে এটা কাজ করে।
1. এই কাজটি করার জন্য আপনি আপনার ফোন থেকে অ্যাপ ড্রয়ার থেকে সিকিউরিটি অ্যাপ ওপেন করুন। সিকিউরিটি অ্যাপ ওপেন করার পরে উপরের ডান কোণ থেকে "Settings" এ যান। এরপরে আপনি "Boost speed" এ ক্লিক করুন।

2. এরপর ফোনের "Lock apps" ওপেন করুন এবং আপনার ফোনের RAM পরিষ্কার করার সময় আপনি যে অ্যাপগুলি বন্ধ করতে চান না তার জন্য টগল/সুইচ অন করুন। এটি MIUI-কে অ্যাপের প্রক্রিয়াটির কার্যক্রমকে বন্ধ করতে বাধা দিবে। যার ফলে এখন আপনি সর্বদা সবসময় তাৎক্ষণিকভাবে আপনার ফোনের নোটিফিকেশান পেয়ে যাবেন।

MIUI অপ্টিমাইজেশন বন্ধ করবেন যেভাবে

আপনার ফোনে MIUI 12 এ থাকা অবস্থায় আপনি MIUI অপ্টিমাইজেশন বন্ধ ও করে রাখতে পারবেন। MIUI 12 বন্ধ করার জন্য প্রথমে আপনাকে আপনার ফোনের "Settings" ওপেন করে "About phone" এ যেতে হবে। এখন এখানে বারবার "MIUI version" এর উপর ১০ বার আলতো চাপুন। এখানে ক্লিক করার ফলে আপনার ফোনের "Developer Options" গুলিকে সক্ষম করবে।

4. এরপর আপনার ফোনের সেটিংসে গিয়ে "Developer" খুঁজে বের করুন। তারপর "Developer options" ওপেন করুন। এখন নিচের দিকে স্ক্রল করুন এবং "MIUI Optimization" চালু করে দিন। এটিই হল MIUI অপটিমাইজেশন বন্ধ করার সঠিক পদ্ধতি।


নোটিফিকেশন চালু হয়েছে কিনা দেখার নিয়ম

সর্বশেষ আপনি যদি এমন কোন ব্যক্তি হয়ে থাকেন, যিনি একটি নির্দিষ্ট অ্যাপ্লিকেশনের জন্য নোটিফিকেশান না পেয়ে থাকেন তাহলে আমরাআপনাকে আপনার ফোনের MIUI-চালিত ফোনের বিজ্ঞপ্তি সেটিংস সর্বচ্চ দুবার চেক করবেন। MIUI-চালিত ফোনের বিজ্ঞপ্তি সেটিংস কিভাবে চেক করবেন তা নিম্নে দেখানো হলঃ

1. প্রথমে আপনাকে আপনার ফোনের সেটিংস অ্যাপটি ওপেন করুন। তারপর সেটিংসে থাকা "Notifications & Control center" অপশানটিতে যান। তারপর সেখানের "App notifications" এ যান।

2. এর পরবর্তী পৃষ্ঠায়, আপনি আপনার ফোনের থাকা অ্যাপগুলির একটি সম্পূর্ণ তালিকা দেখতে পাবেন। আপনি যে অ্যাপগুলির জন্য নোটিফিকেশন পেতে চান তার জন্য সেগুলোর সুইচ চালু করে দিন। এছাড়াও, অ্যাপ পৃষ্ঠায় স্ক্রোল করুন এবং নির্দিষ্ট নোটিফিকেশন চ্যানেলগুলির জন্য সেটিংস পরীক্ষা করে নিতে পারেন।

MIUI-তে অবিরাম বিজ্ঞপ্তির সমস্যা কীভাবে ঠিক করবেন

MIUI তে, বিশেষ করে MIUI 12.5 চালিত ডিভাইসগুলিতে অনবরত নোটিফিকেশন সমস্যা দেখা দেয়। এমনকি ফোন বন্ধ করার পরেও এবং ওভারভিউ স্ক্রীন ক্লিয়ার করার পরেও নোটিফিকেশনগুলো অনবরত আসতেই থাকে। এই সমস্যাটি সমাধান করতে, আমাদের ADB সেট আপ করতে হবে এবং অবিরাম বিজ্ঞপ্তি বন্ধ করার জন্য একটি কমান্ড চালাতে হবে। MIUI-তে অবিরাম বিজ্ঞপ্তির সমস্যা কীভাবে ঠিক করবেন সেই সম্পর্কে জানতে শেষ পর্যন্ত পড়তে থাকুন। এই সম্পর্কে বিস্তারিত নিম্নে দেওয়া হল

1. এই কাজটি করার জন্য প্রথমে আপনার কম্পিউটারে ADB সেট আপ করুন। এবং আপনার Xiaomi ডিভাইসটিকে একটি USB কেবলের মাধ্যমে কম্পিউটারের সাথে সংযুক্ত করুন।


2. এরপরে কানেকশন পরীক্ষা করতে নিচে উল্লিখিত কমান্ডটি চালু করুন। যদি এটি একটি ক্রমিক নম্বর প্রদান করে, তাহলে আপনি যেতে পারেন। আর যদি এটি "Unauthorized" দেখায় বা ফাঁকা আউটপুট দেখায় তাহলে উপরে লিঙ্ক করা নির্দেশিকা অনুসরণ করুন এবং সঠিকভাবে ADB সেট আপ করে নিন।


3. এরপর, MIUI-তে অবিরাম নোটিফিকেশান বন্ধ করার জন্য নীচের কমান্ডটি চালান। এরপর আপনার স্মার্টফোনটি পুনরায় আবার চালু করুন। ফোনটি পুনরায় চালু হওয়ার পরে আপনার ফোনের সমস্যা ঠিক হয়ে যাবে।

লেখকের মন্তব্য

আপনার Xiaomi ফোনে MIUI-তে পুশ নোটিফিকেশন-সম্পর্কিত সমস্যাগুলি সমাধান করতে আমার দেখানো নির্দেশনাগুলো আপনাকে এই পদক্ষেপগুলি অনুসরণ করতে হবে। MIUI 14-এ নোটিফিকেশান সংক্রান্ত সমস্যাগুলি বন্ধ করে রাখা হয়েছে। তবে আপনি যদি একই ধরনের সমস্যার সম্মুখীন হন তাহলে আপনি আমার এই আর্টিকেলটি ফলো করতে পারেন।

আজকে আমাদের আর্টিকেলের মূক পাঠ্য বিষয় ছিলো Xiaomi, Redmi এবং POCO ফোন এর নোটিফিকেশানের সমস্যা কীভাবে ঠিক করবেন। আশা করছি আপনি সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ে উপকৃত হয়েছেন। এমন আরো আর্টিকেল পড়তে প্রতিদিন নিয়মিত আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। আজকে এই পর্যন্তই, দেখা হবে পরবর্তি কোন একটি টপিক এর উপর। সেই পর্যন্ত ভালো থাকবেন, সুস্থ থাকবেন। আসসালামু আলাইকুম। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url